ব্রেকিং নিউজ
বাপ্পীর সুস্থতা কামনায় দাকোপ বিএনপির মসজিদে মসজিদে দোয়া অনুষ্ঠিত সপ্তাহের ব্যবধানে ডিমের দাম, অস্বস্তি মাছ মাংসের বাজার বিমান বিধ্বস্তে নিহত পাইলট আসিমের মরদেহ মানিকগঞ্জে পৌঁছেছে, স্বজনদের আহাজারি রাসুল (সা.) দুশ্চিন্তা থেকে মুক্তির জন্য যে দোয়া পড়তেন বিদায়ী শ্রেষ্ট শিক্ষিকা লিপিকা দস্তিদারের অবসরে যাওয়ায় বিদায় সংবর্ধনা ও সম্মাননা ক্রেষ্ট প্রদান ছেলে পর এবার কন্যা সন্তানের মা হলেন পরীমনি
×

নিজস্ব প্রতিবেদক
প্রকাশ : ২৪/১০/২০২৩, ৫:১৩:০৭ PM

অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় হামুন, সাত নম্বর সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় হামুন অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বুধবার ভোর থেকে দুপুরের মধ্যে মেঘনা মোহনার কাছ দিয়ে বরিশাল, চট্টগ্রাম উপকূলে ঘূর্ণিঝড় হিসেবে অতিক্রম করতে পারে।

বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় হামুন অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বুধবার ভোর থেকে দুপুরের মধ্যে মেঘনা মোহনার কাছ দিয়ে বরিশাল, চট্টগ্রাম উপকূলে ঘূর্ণিঝড় হিসেবে অতিক্রম করতে পারে।হামুন নামটি ইরানের দেওয়া। যার অর্থ হচ্ছে সমতল ভূমি বা পৃথিবী।
এর মধ্যে পায়রা ও চট্টগ্রাম সমুদ্র বন্দরসমূহকে সাত নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ছয় নম্বর বিপদ সংকেত এবং মোংলা সমুদ্র বন্দরকে পাঁচ নম্বর বিদপ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।উপকূলীয় জেলা পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ সাত নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

উপকূলীয় জেলা বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ পাঁচ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।অতিপ্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাচজার, লক্ষীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে তিন থেকে পাঁচ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অতি প্রবল ঘূর্ণিঝড় হামুন গত ছয় ঘণ্টা ধরে ২৩ কিলোমিটার গতিতে এখন উত্তর দিকে এগিয়ে যাচ্ছে।তাদের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ছয় ঘণ্টায় এটি দুর্বল হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। বুধবার দুপুর নাগাদ সেটি বাংলাদেশের খেপুপাড়া ও চট্টগ্রামের মধ্য এলাকা দিয়ে অতিক্রম করতে পারে।উপকূলে পৌঁছানোর সময় সেটি আরও দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে বলেছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর।